আগারগাঁওয়ে এল মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক: আগারগাঁওয়ে এল মেট্রেরেল। দেশের প্রথম মেট্রোরেল লাইন-৬ এর পারফরমেন্স টেস্টের অংশ হিসেবে রোববার (১২ ডিসেম্বর) বেলা ১১টার দিকে আগারগাওয়ে এসে পৌঁছায় ট্রেনটি।

আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেল জনসাধারণের চলাচলের জন্য খুলে দিতে দ্রুত কাজ চলছে। এরই অংশ হিসেবে মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট শুরু হয়েছে গত আগস্ট মাসে।

প্রথম দফায় দিয়াবাড়ি ডিপো থেকে পল্লবী পর্যন্ত চলাচল করে বেশ কিছু দিন। এরপর গত সপ্তাহে প্রথমবারের মত মেট্রোরেল মিরপুর ১০ পর্যন্ত আসে। এই পর্যায়ে রবিবার মেট্রোরেল আসে আগারগাঁও পর্যন্ত।

মেট্রোরেলের সার্বিক কাজের অগ্রগতির বর্ণনা দিয়ে মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম. এ. এন. ছিদ্দিক জানিয়েছেন, প্রত্যাশা অনুযায়ী কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের লাইনের কাজ শেষ হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ চলছে। ইতোমধ্যে এই অংশে দেড় কিলোমিটার রেল লাইন স্থাপনের কাজও শেষ হয়েছে। এই অংশে স্টেশনগুলো নির্মাণের কাজও চলছে দ্রুত গতিতে।

ইতোমধ্যে সাত সেট ট্রেন (রেল কোচ) দিয়াবাড়ি ডিপোতে পৌঁছেছে। দুই-এক দিনের মধ্যে অষ্টম সেট ট্রেনও ডিপোতে পৌঁছাবে। আর আগামী জানুয়ারি মাসে আরও দুই সেট ট্রেন ঢাকায় পৌঁছাবে বলে জানান মেট্রোরেলে ব্যবস্থাপনা পরিচালক। যেসব ট্রেন ডিপোতে পৌঁছেছে সেগুলোর বিভিন্ন পর্যায়ে পরীক্ষা চলছে বলে যোগ করেন তিনি।

এম. এ. এন. ছিদ্দিক জানান, ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল জনসাধারণের চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়া হবে। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের চূড়ান্ত নকশা ও ভূমি অধিগ্রহণের কাজ চলছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, মেট্রোরেল প্রকল্পের নির্ধারিত সময় হচ্ছে ২০২৪ সালের জুন পর্যন্ত। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ আশা করছেন, ২০২৩ সালের ডিসেম্বরে জনসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হবে।