আগামী মাসেই নতুন ম্যাকবুক প্রো

অল্প কিছুদিন আগেই মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচের নতুন সংস্করণ এনেছে। কিন্তু এখনো ম্যাক লাইনআপের আপডেট আসা বাকি। খবর বেরিয়েছে, এ শরতেই দেখা মিলবে সম্পূর্ণ নতুন নকশার ম্যাকবুক প্রো-এর।

জানা গেছে, এম১এক্স-চালিত ম্যাকবুক প্রো ‘আগামী মাসে’ আসবে। অ্যাপলের ম্যাকবুক কেন্দ্রিক আয়োজনগুলো সাধারণত অক্টোবর মাস বা নভেম্বরের শুরুতে হয়ে থাকে। ২০২০ সালে নভেম্বরের শুরুতেই প্রথম এম১-ভিত্তিক ম্যাক আনার ঘোষণা দিয়েছিল মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। গারম্যান এম১এক্স চিপের দুটি সংস্করণের কথা বলেছেন-এমনটা উঠে এসেছে ৯টু৫ ম্যাকের প্রতিবেদনে। দুটোতেই থাকবে ১০ কোর প্রসেসর। এর মধ্যে আটটি হবে ‘হাই-পারফর্মেন্স কোর’, আর বাকি দুটো দক্ষতা বা ‘এফিশিয়েন্সি কোর’। দুই চিপের মধ্যে পার্থক্য থাকবে গ্রাফিক্সের দিক থেকে। অ্যাপল হয় ১৬, না হয় ৩২ গ্রাফিক্স কোরের এম১এক্স চিপ সম্বলিত ম্যাক আনবে। গারম্যান জানিয়েছেন, অ্যাপল ভবিষ্যৎ ম্যাক প্রো-এর জন্য ‘হাই-পারফর্মেন্স চিপ’ নিয়ে কাজ করছে। এ ছাড়াও ম্যাকবুক এয়ার, আইম্যাক এবং তুলনামূলক স্বল্প দামের ম্যাকবুক প্রো মডেলের জন্য ‘এম২’ চিপ তৈরি করছে। নতুন ম্যাকবুক প্রো নিয়ে অনেকদিন ধরেই বিভিন্ন গুজব শোনা যাচ্ছে।

অ্যাপল যখন প্রথমবারের মতো এম১ মডেল নিয়ে এসেছিল তখন তা বাহ্যিকভাবে দেখতে আগের মডেলটির মতোই ছিল, পার্থক্য ছিল শুধু ভেতরের সিলিকনে।