অমিক্রনে মৃত্যু কম, তাই লকডাউনের পরিকল্পনা নেই: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অমিক্রনে মৃত্যুর হার খুবই কম। তাই লকডাউনের মতো পদক্ষেপ নিয়ে ভাবছে না সরকার; জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। রোববার (৯ জানুয়ারি) দুপুরে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট হাসপাতালে ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ প্রদানের অনুষ্ঠানে একথা বলেন তিনি।

সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সুরক্ষিত থাকতে হবে যতটুকু পারা যায়। বাংলাদেশ ইতিমধ্যে কিছু ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে। বাসে-ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের মতো কিছু পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ভ্রমণ নিরুৎসাহিত করা হচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারি কোন দেশের পক্ষেই একা মোকাবেলা করা সম্ভব নয়। এটা সবাই মিলে মোকাবেলা করতে হবে। করোনার নতুন ধরন নিয়ে আমি ইতিমধ্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেছি।

টিকাদানে পর্যাপ্ত সক্ষমতা আছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের টিকাদান কর্মসূচি চলমান। আমি খুবই আনন্দিত। প্রথম দিকে টিকা পেতে সমস্যা হয়েছে। কিন্তু অনেক দেশ এগিয়ে এসেছে এবং টিকা উপহার দিয়েছে, এজন্য আমরা ধন্যবাদ জানাই। আমাদের টিকার সরবরাহ পর্যাপ্ত আছে। ৩১ কোটি টিকা লাইনে আছে। আমরা ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনবো।